হাতে কলমে মাছি মারা

প্রথমেই বলে রাখা ভালো, মাছি মারা সম্পর্কিত এই পোস্টে খালি হাতে কীভাবে মাছি মারবেন সেটা শেখানোই উদ্দেশ্য। শিরোনাম দেখে বিভ্রান্ত হবেন না। কলম ব্যবহার করে মাছি মারা যায় না। মাছি মারার জন্যে হরেক কিসিমের ফ্লাই সোয়াটার থাকার পরেও খালি হাতে মাছি মারতে শেখার প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। উত্তরে বলি, দরকারের সময় ফ্লাই সোয়াটার খুঁজে পাওয়া যায় না। তাছাড়া জীবনের নানা গুরুত্বপূর্ণ মুহূর্তে (যেমন প্রথম ডেট, চাকরির ইন্টারভিউ বা পাকা দেখা) খালি হাতে মাছি মারতে পারার মতো দক্ষতা দেখাতে পারলে পরিস্থিতি আপনার অনুকূলে যেতে বাধ্য।

কাজের কথায় আসি। মাছি মারা কঠিন কেন? উত্তরটা সহজ। মাছি প্রচণ্ড দ্রুত উড়তে পারে। আর তার গতিপথ আগে থেকে নির্ধারণ করা বিধাতারও অসাধ্য। সংক্ষেপে মাছির ওড়া আর শোয়েব আকতারের বলের মধ্যে কোনও পার্থক্য নেই। ধরা যাক, সামনের টেবিলে একটা মাছি বসে আছে। আপনি গিয়ে দাম করে একটা চাপড় লাগালেন মাছির অবস্থান লক্ষ্য করে। সমীক্ষায় (এবিপি-নিয়েলসন নয়, অতএব ফলাফলে ভরসা রাখতে পারেন) দেখা গেছে, এক্ষেত্রে মাছিটাকে মারতে পারার সম্ভাবনা ০.০০১% বা তারও কম। তাহলে মাছি কীভাবে মারবেন? এক্ষেত্রে উত্তর লুকিয়ে আছে যুদ্ধের সেই ৩৬টা কৌশলের (Thirty-Six Stratagems) একটিতে — Use the Enemy’s Strength against him, অর্থাৎ বলটা সাঁ করে মাথার পাশ থেকে বেরিয়ে যাওয়ার আগে খুচ করে চামচ লাগিয়ে দাও। থার্ডম্যানের ওপর দিয়ে ছয় হয়ে যাবে। কুকার সিটি দিচ্ছে, আমি ওদিকটা সামলে আসি। ততক্ষণ আপনারা বসে, কুংফু পান্ডা ছবির প্রথম পর্বের এই অংশটা দেখুন। পো আর তাই লং-এর লড়াইয়ের এই ভিডিওটি পেশ করছে ইউটিউব।

হল? ফিরে যাওয়া যাক আগের আলোচনায়। সামনের টেবিলে একটা মাছি বসে আছে। আপনি গিয়ে দাম করে একটা চাপড় লাগালেন মাছির অবস্থান লক্ষ্য করে। মাছিটি উড়ে পালিয়ে গেল আর আপনি হাত কচলাতে থাকলেন। মাছিটি কীভাবে উড়ে গেল? কারণ তার মাথায় বসানো হাজারটা চোখের মাধ্যমে সে দেখতে পেয়েছে কিছু একটা তার দিকে ধেয়ে আসছে। খুব সত্যি বলতে কী, আপনার এগোতে থাকা হাতটা মাছি দেখতে পায় স্লো মোশানে। সত্যি-মিথ্যে জানি না, গুগল করলে দেখা যাবে, মানুষের তুলনায় মাছি এক সেকেন্ডে সাতগুণ বেশি তথ্য প্রসেস করে ফেলতে পারে। গবেষণায় প্রকাশ, কোনও প্রাণীর দেহের আয়তন আর মেটাবলিক রেটের সঙ্গে তার সময়ের ধারণা সরাসরি যুক্ত। যাক গে, বোরিং ব্যাপার-স্যাপার হটিয়ে এক কথায় বলা যায়,  কল্পনা করুন, আপনি ম্যাট্রিক্সের মধ্যে নিওকে গুলি করে মারার চেষ্টা করছেন (না বস, এটার কোনও ক্লিপ দেখানো যাবে না)। মাছিকে খালি হাতে মারাটাও তাই একই রকম ব্যাপার।

তাহলে উপায়? ওই যে আগেই বলেছি, শত্রুর (আচ্ছা, মাছিকে শত্রু বললে মানেকা গান্ধি কি রাগ করবেন?) শক্তিকে তার বিরুদ্ধে কাজে লাগান। মাছিটা দেখতে পাচ্ছে, কিছু একটা তার দিকে ধেয়ে আসছে, তাই আগেই সে পালিয়ে যেতে উড়াল লাগায়। আপনি তার থেকে সামান্য এগিয়ে থাকুন। মাছিটা যেখানে বসে আছে, তার কাছাকাছি দুদিক থেকে দুটো হাত নিয়ে যান (যাতে তালি দিতে পারেন)। এবার মাছিটা যেখানে বসে আছে, তার মোটামুটি ইঞ্চি দুয়েক ওপরে জোরসে তালি দিন। দেখবেন আপনার তালুর মধ্যে একটা মৃত মাছি। ম্যাজিক!

না, ম্যাজিক নয়। মাথায় সামান্য ঘিলু থাকলেই বোঝা যাবে ব্যাপারটা। তার দিকে কিছু একটা ধেয়ে আসছে দেখে মাছিটা ওড়ার চেষ্টা করেছিল, কিন্তু যতক্ষণে যে সামান্য ওপরে উঠেছে দুদিক থেকে দুটো রাক্ষুসে হাতের তালু এসে তাকে পিষে দিয়েছে।

আপনার পৈশাচিক আনন্দ শেষ হলে মাছিটাকে ডাস্টবিনে (বাড়িতে বাচ্চা ছেলেমেয়ে থাকলে মাছিটাকে অবশ্যই জানালার বাইরে ফেলবেন, ডাস্টবিন ঘাঁটার ব্যাপারে বাচ্চারা ওস্তাদ। তাই বাড়িতে বাচ্চা থাকলে ডাস্টবিনে ময়লা না ফেলে (এক্ষেত্রে ময়লাও হাত গলিয়ে জানালার বাইরে ফেলুন, (আপনি ওপরের তলায় থাকলে নীচের তলার) তেএঁটে প্রতিবেশীর বারান্দায়) পেস্ট্রি, চকোলেট, বিস্কিট ইত্যাদি সাজিয়ে রাখবেন। পরে বাচ্চাটি জীবনে কিছু না করতে পারলেও ডাস্টবিন থেকে খুঁটে খেতে শিখবে। তখন যদিও সেই ডাস্টবিনে মাছি থাকবে, কিন্তু মনে রাখতে হবে ততদিনে সেই বাচ্চা বড় হয়ে গেছে। ডাস্টবিনখেকো বড়রা মাছি খেলে কিচ্ছু হয় না। প্রমিস!) ফেলে সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নিন।

যারা নতুন শিখছেন, তাঁদের সাহায্য করার জন্যে (এবং যারা ভাবছেন গুল মারছি, তাঁদের মুখ বন্ধ করতে) আমার মাছি মারার একটা ক্লিপ নীচে দিলাম।

হ্যাপি ফ্লাই হান্টিং। ভালো থাকুন। শুভ রবিবার।

10
4 Comments
  • Sougata Dhar Chowdhury
    July 17, 2016

    আমি এভাবে অনেক মাছি মেরেছি। এটাই পদ্ধতি 😊

    • rohonkuddus@gmail.com
      July 18, 2016

      যাক, সমর্থন পেয়ে বল-ভরসা জাগছে বুকে। 🙂

  • সই
    July 18, 2016

    হাতে কলমে দেখে শিখে এখন মাছি খুঁজে বেড়াচ্ছি। প্রয়োগ না করে ঘুমোতে পারবনা আজ 🙂

    • rohonkuddus@gmail.com
      July 18, 2016

      হল? পারলে ছবি পোস্টাও তোমার বধ করা মাছিদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *